ঢাকা, ২৬শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

প্রতিটি জেলা হাসপাতালে কিডনি ডায়ালাইসিস হবে

নিউজ

ডেস্ক

প্রকাশিত: ১:৫৯ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২০

দেশের প্রতিটি জেলা হাসপাতালসহ সব মেডিকেল কলেজ হাসপাতালে কিডনি ডায়ালাইসিস সেন্টার স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। জেলা হাসপাতালগুলোতে ১০ শয্যা এবং মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে ৫০ শয্যার কিডনি ডায়ালাইসিস সেন্টারের জন্য ২৫৫ কোটি ২২ লাখ টাকার একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক এ অনুমোদন দিয়েছে।

এ বিষয়ে পরিকল্পনা বিভাগের সচিব মো. নূরুল আমিন জানান, উপজেলা স্বাস্থ্যকেন্দ্র ও জেলা হাসপাতালগুলোর পাশাপাশি মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে কিডনি রোগের চিকিৎসা হলেও রোগীর সংখ্যায় তা খুবই অপ্রতুল। অথচ কিডনি রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। এমন পরিস্থিতিতে গ্রামের কিডনি রোগীদের জেলা শহরেই উন্নত চিকিৎসা দিতে ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটির বাস্তবায়নের লক্ষ্য ধরা হয়েছে।

তিনি বলেন, এ প্রকল্পটিসহ বৈঠকে মোট ২ হাজার ৪২২ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে বিভিন্ন খাতের মোট নয়টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়। পুরো ব্যয়ের যোগান হবে অভ্যন্তরীণ উৎস থেকে, যার মধ্যে ২ হাজার ৪২২ কোটি ২৭ লাখ টাকা সরকারের তহবিল থেকে আসবে। বাকি ৩১৩ কোটি ৮২ লাখ টাকা বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব তহবিল থেকে অর্থায়ন করা হবে।

অনুমোদিত অন্য প্রকল্পগুলোর মধ্যে সড়ক বিভাগের দুটি, পানি সম্পদ মন্ত্রণালয়ের একটি, শিল্প মন্ত্রণালয়ের তিনটি, জ্বালানি মন্ত্রণালয়ের একটি ও শিক্ষা মন্ত্রণালয়ের একটি রয়েছে।

সভায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী মো. আবদুর রাজ্জাক, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হূমায়ুন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মতামত দিন :

জনমত জরিপ

Coming Soon
করোনা নিয়ন্ত্রণে সরকারের পদক্ষেপ কতটুকু সঠিক?
করোনা নিয়ন্ত্রণে সরকারের পদক্ষেপ কতটুকু সঠিক?
করোনা নিয়ন্ত্রণে সরকারের পদক্ষেপ কতটুকু সঠিক?
  • এই বিভাগের সর্বশেষ