রংপুরে ভর্তি হওয়া চীনফেরত শিক্ষার্থী করোনা ভাইরাসমুক্ত: স্বাস্থ্যমন্ত্রী

নিউজ নিউজ

ডেস্ক

প্রকাশিত: ২:০৫ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২০

রংপুরে ভর্তি হওয়া চীনফেরত শিক্ষার্থী করোনা ভাইরাসমুক্ত বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, করোনা ভাইরাস সন্দেহে ওই শিক্ষার্থী হাসপাতালে ভর্তি হলেও স্বাস্থ্য পরীক্ষা শেষে তিনি করোনা ভাইরাসমুক্ত বলে নিশ্চিত হওয়া গেছে।

সোমবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত স্বাস্থ্য সচেতনতায় করণীয় শীর্ষক বৈঠকে সভাপতির বক্তব্যে এ কথা জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, গত ১ জানুয়ারি থেকে আজ পর্যন্ত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন দেশের স্বাস্থ্য সেবা বিভাগের মাধ্যমে করোনা ভাইরাস প্রতিরোধে ৯০ হাজার ২৪৫ জন বিদেশ ফেরত যাত্রীর করোনা ভাইরাস সংক্রান্ত মেডিকেল স্ক্রিনিং সম্পন্ন করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে ১২ হাজার ৬৩০ জন যাত্রীর স্ক্রিনিং করা হয়েছে।

এর মধ্যে ঢাকা, সিলেট ও চট্টগ্রাম বিমান বন্দরে ৬ হাজার ১৬২ জন, নৌ-বন্দরে ২৪০ জন এবং সমুদ্র বন্দরসমূহ ৬ হাজার ২২৪ জন বিদেশ ফেরত যাত্রীর করোনা ভাইরাস পরীক্ষা শেষ হয়েছে।

গত ৭ ফেব্রুয়ারি থেকে দেশের বন্দরসমূহে বিদেশ ফেরত সকল যাত্রীর করোনা ভাইরাস সতর্কতায় স্ক্রিনিং বাধ্যতামূলক করা হয়েছে। এখন পর্যন্ত দেশের কোথাও কোনো করোনা ভাইরাস রোগী শনাক্ত হয়নি।

এখন পর্যন্ত বিশ্বে প্রায় ৪০ হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং প্রায় সাড়ে আটশত মানুষ এই ভাইরাসে ইতোমধ্যে মারা গেছেন। বর্তমানে ভাইরাসটি চীনসহ ২৫টি দেশে প্রবেশ করেছে।

বৈঠকে স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর, স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন, এনএসএস ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের লাইন ডাইরেক্টর ডা. মোস্তাফিজুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র: বাসস।