ঢাকা, ১৩ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

বন্ধ হতে যাচ্ছে “সূর্যের হাসি ক্লিনিক” !

Jewel Das

Guptha

প্রকাশিত: ৩:৪০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২০

স্বাস্থ্য ব্যবস্থার গুরুত্বপূর্ণ অংশ পরিবার পরিকল্পনা সেবা। পরিবার পরিকল্পনা নিয়ে সরকারী স্বাস্থ্য প্রতিষ্ঠানের পাশাপাশি বিগত প্রায় ৪০ বছর ধরে কাজ করে যাচ্ছে বেসরকারি স্বাস্থ্য সেবা সংস্থা “সূর্যের হাসি ক্লিনিক”।

শুধু পরিবার পরিকল্পনা সেবায় নয়, প্রজনন তন্ত্র ও যৌনবাহীত রোগ চিকিৎসা, বয়ঃসন্ধীকালীন স্বাস্থ্যসেবা, শিশু ও সাধারণ রোগ নিরাময়ের পাশাপাশি টিকাদান কার্যক্রমসহ পুরনাঙ্গ চিকিৎসা ব্যবস্থা নিয়ে “সূর্যের হাসি ক্লিনিক” মধ্যবিত্ত, নিম্নবিত্ত ও প্রান্তিক জনগোষ্ঠীর কাছে আশা-ভরসার প্রতীক। ওয়ার্ড-ইউনিয়নের পাড়ায় পাড়ায় স্যাটেলাইট ক্লিনিকের মাধ্যমে পরিষ্কার-পরিচ্ছন্নতা, সংক্রামক ব্যাধি-বিষয়ক স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি এবং ওষধ বিতরণ কর্মকাণ্ডও পরিচালনা করে সংস্থাটি। দেশের মোটামুটি সব উপজেলায় রয়েছে এর শাখা। ক্লিনিকের সেবাগ্রহীতার ৮০-৯০ ভাগই হল নারী।

তাই সরকারী স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের পরে সেবা সংস্থাটির পরিধি ব্যাপক। কিন্তু দুঃখের বিষয়, বন্ধ হতে যাচ্ছে বেসরকারি স্বাস্থ্যসেবা সংস্থাটির কার্যক্রম। ইতিমধ্যে বন্ধ করে দেয়া হয়েছে বেশ কয়েকটি ক্লিনিক। বর্তমানে সেবা সংস্থাটি সূর্যের হাসি নেটওয়ার্ক নামে পরিবর্তন করে ব্যবসায়িক কোম্পানিরুপে রেজিস্ট্রেশন নিয়েছে।

“স্বাস্থ্যসেবায় আন্তরিক” শ্লোগান নিয়ে পথচলা শুরু করা প্রতিষ্ঠানটি এখন সেবা নয় ব্যবসাকে হাতিয়ার করে লাভ-লোকসানের অজুহাতে বন্ধ করে দিচ্ছে অনেক শাখা। চাকরী হারিয়েছেন প্রতিষ্ঠানের সাথে কাজ করা দীর্ঘ অনেক বছরের পুরাতন কর্মচারী, যারাই প্রধানত এই সংস্থাটির ভিত তৈরি করেছিলেন। তাছাড়া বর্তমানে চাকরী হারানোর ভয়ে আছেন সকল কর্মকর্তা-কর্মচারী যার ৭০ থেকে ৮০ ভাগই নারী কর্মী। বেশীরভাগ কর্মীই পৌঁছেছেন বয়সের কৌটায়।

নারী ক্ষমতায়নের যুগে যেখানে নারীদের কর্মসংস্থান সৃষ্টির জন্য সরকার তৎপর, সেখানে সংস্থাটির সাথে কাজ করা বিশাল সংখ্যক নারীকর্মী হয়ে পরবে বেকার। তাই ব্যবসায়িক মুনাফার পুঁজিবাদী উদ্দেশ্য পরিত্যাগ করে সরকারী ও অন্যান্য বেসরকারি প্রতিষ্ঠানের সাথে সমন্বয়পূর্বক পরিকল্পনার মাধ্যমে সংস্থাটির পরিচালকগণ এই অনন্য সেবা প্রতিষ্ঠানের কার্যক্রম অব্যহত রাখবেন বলে আশা রাখছি।

সংবাদ সম্পাদক,

Medinewsbd.com

 

আপনার মতামত দিন :

জনমত জরিপ

Coming Soon
করোনা নিয়ন্ত্রণে সরকারের পদক্ষেপ কতটুকু সঠিক?
করোনা নিয়ন্ত্রণে সরকারের পদক্ষেপ কতটুকু সঠিক?
করোনা নিয়ন্ত্রণে সরকারের পদক্ষেপ কতটুকু সঠিক?
  • এই বিভাগের সর্বশেষ