ইনসুলিন নেওয়ার দিন ফুরিয়ে গেছে! এখন মাসে মাত্র ২ টি ইনজেকশনে নিয়ন্ত্রণে থাকবে সুগারের মাত্রা

নিউজ নিউজ

ডেস্ক

প্রকাশিত: ৬:২২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২০

ডায়াবেটিস অতি পরিচিতি একটি রোগ। এটি প্রায় প্রতি ঘরে ঘরে দেখা যায় এখন। বাজে খাদ্যাভাস, অনিয়ন্ত্রিত জীবন-যাপন, শারীরিক পরিশ্রম না করা ও বংশগত কারণেও হয়ে থাকে ডায়াবেটিস রোগ। ডায়াবেটিস রোগিদের জন্য আশার বাণী শোনালেন আমেরিকার ডিউক বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা বিজ্ঞানী ডা. আশুতোষ চিলকোটি।

ডা. আশুতোষ চিলকেটির তত্বধানে একদল চিকিৎসা বিজ্ঞানীলা আবিষ্কার করেছেন ডায়াবেটিস রোগীদের জন্য নতুন ওষুধ। এই ওষুধটি ই্নজেকশন এর মত, প্রতি মাসে ডায়াবেটিস রোগীদের জন্য মাত্র ২ টি ইনজেকশন নিলে সে রোগিকে আর ইনসুলিন নেওয়ার মত ঝামেলা পোহাতে হবে না।

তাই এখন ডায়াবেটিস রোগীদের ইনসুলিন গ্রহণ করার দিন শেষ হয়েছে। রক্তে অধিক পরিমাণ সুগারের কারণে ডায়াবেটিস এর মাত্রা বৃদ্ধি পায়। আর ইনসুলিনের ক্ষেত্রে আপনার রক্তে সুগার থাকলেও রোজ ইনসুলিন নিতে হবে আর সুগারে মাত্র কম থাকলেও ইনসুলিন ‍কিন্তু আপনাকে নিতেই হবে। তবে এই ইনজেকশনের রোজকার ঝামেলা নেই। মাসে মাত্র ২ টি ইনজেকশন নিলে আপনার কাজ শেষ।

ভারতীয় বংশোভূত ডা. আশুতোষ চিলকোটি জানিয়েছেন, এই চিকিৎসায় রোজ ইনসুলিন নেওয়ার মত ঝামেলা নেই। মাসে মাত্র ২ টি ইনজেকশন নিলে পুরোপুরি নিয়ন্ত্রণে থাকবে সুগারের মাত্র। তাই আগের দিন ভুলে যান। নতুন এই ইনজেকশন এর সহায়তা নিয়ে আপনার সুগার সহজে নিয়ন্ত্রণে রাখতে পারেন।

তিনি আরও জানান, এই ইনজেকশন ইতিমধ্যে বিভিন্ন রকম প্রাণীর উপর পরীক্ষা করে ১০০ ভাগ সুফল পাওয়া গেছে। সর্বশেষ গতমাসে পরীক্ষামূলক ডায়াবেটিস রোগীর মধ্যে প্রয়োগ করে ৯৯ শতাংশ কার্যকারিতা পেয়েছেন। এখন আমেরিকা সরকারের অনুমতি সাপেক্ষে আমরা তা বাজারজাত করার অপেক্ষায় রয়েছি।

এই ইনজেকশন বাজারজাত করার লক্ষ্যে ইতিমধ্যে কয়েকটি ওষুধ কোম্পানীর সাথে তাদের চুড়ান্ত আলোচনা হয়েছে। আমরা আশাকরিে এটি বাজারে আসার পর হতে যে রোগী আমাদের ইনজেকশনটি ব্যবহার করবে তার সুগার পুরোপুরি নিয়ন্ত্রণে থাকবে।

আপনার মতামত দিন :