ঢাকা, ২৮শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

চট্টগ্রামে আইএফএমএসএ’র মানসিক স্বাস্থ্য বিষয়ক ওয়ার্কশপ

নিউজ

ডেস্ক

প্রকাশিত: ৫:৩২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২০

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব মেডিকেল স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (আইএফএমএসএ) বাংলাদেশের উদ্যোগে অনুষ্ঠিত হলো মানসিক স্বাস্থ্য ও পিয়ার সাপোর্ট কাউন্সেলিং বিষয়ক ওয়ার্কশপ ‘স্পিক ইউর মাইন্ড’।

সম্প্রতি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে এ ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়।

আইএফএমএসএ’র স্ট্যান্ডিং কমিটি অন হিউম্যান রাইটস অ্যান্ড পিসের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. সুজত পাল স্যার।

অনুষ্ঠানে দুইটি সেশনে বক্তব্য রাখেন চট্টগ্রাম মেডিকেল কলেজের মনোরোগবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ডা. পঞ্চানন আচার্য্য এবং ‘অরোধ্য কাউন্সেলিংয়ের’ প্রতিষ্ঠাতা সভাপতি আওসাফ করিম।

বক্তারা মেডিকেল শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য ও পিয়ার সাপোর্ট নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এ সময় উন্মুক্ত প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়ে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি শিক্ষার্থীদের মধ্যে টিমওয়ার্ক করে কাউন্সেলিং বিষয়ক বাস্তব ও প্রায়োগিক চর্চার দিক তুলে ধরেন তারা।

এ রকম ওয়ার্কশপ মেডিকেল শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের উন্নতি ও বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং ভবিষ্যতে তাদের ব্যক্তিগত ও কর্মজীবনের বিভিন্ন পরিস্থিতি মোকাবেলায় কার্যকর পদক্ষেপ গ্রহণে অবদান রাখবে বলে মনে করেন বক্তারা।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডা. সুজত পাল বলেন, বর্তমান যুগে মেডিকেল শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের বিকাশে আইএফএমএসএ’র এই উদ্যোগটি অত্যন্ত প্রশংসনীয়, যা তাদের ভবিষ্যতে বিভিন্ন জটিল পরিস্থিতি মোকাবেলায় ভূমিকা রাখবে।

অ্যাসিস্ট্যান্ট ন্যাশনাল অফিসার মোস্তফা আরাফাত ইসলাম জানান, গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত ডিপ্রেশন ম্যানেজমেন্ট ওয়ার্কশপে অসাধারণ সাড়া পাওয়ায় আইএফএমএসএ মানসিক স্বাস্থ্য বিষয়ক এই ওয়ার্কশপটি আয়োজনে উদ্বুদ্ধ হয় এবং ভবিষ্যতেও মেডিকেল শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সচেতনতার বিকাশে কাজ করতে সচেষ্ট থাকবে তারা।

এতে উপস্থিত ছিলেন আইএফএমএসএ’র প্রেসিডেন্ট ডা. সামিরা শফিক চৌধুরী, সেক্রেটারি জেনারেল মো. আজমাঈন ইকতিদার, স্ট্যান্ডিং কমিটি অন হিউম্যান রাইটস এন্ড পিসের অ্যাসিসট্যান্ট ন্যাশনাল অফিসার মোস্তফা আরাফাত ইসলামসহ সংগঠনটির সদস্যরা।

অনুষ্ঠানের অন্যতম আকর্ষণীয় বিষয় ছিল অনলাইন লাইভ কুইজ কম্পিটিশন, যার মাধ্যমে শিক্ষার্থীরা অনলাইনে বিভিন্ন মানসিক স্বাস্থ্য বিষয়ক প্রশ্নের উত্তর দেয়।

ওয়ার্কশপে সাতটি মেডিকেল কলেজের ৭৫ জন মেডিকেল শিক্ষার্থী ও ইন্টার্ন চিকিৎসকরা উপস্থিতিত ছিলেন।

আপনার মতামত দিন :

জনমত জরিপ

Coming Soon
করোনা নিয়ন্ত্রণে সরকারের পদক্ষেপ কতটুকু সঠিক?
করোনা নিয়ন্ত্রণে সরকারের পদক্ষেপ কতটুকু সঠিক?
করোনা নিয়ন্ত্রণে সরকারের পদক্ষেপ কতটুকু সঠিক?
  • এই বিভাগের সর্বশেষ