ঢাকা, ১৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

এসো সচেতন হই সোসাইটি এর তথ্য ও সেবাকেন্দ্র এখন ঝিনাইদহ

Arup

Sarker

প্রকাশিত: ১১:৩৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২০

অরুপ সরকার || নিজস্ব প্রতিবেদক

এসই এর শ্লোগান ‘সুস্থ থাকায় অবস্থায়, বছরে দুই থেকে তিনবার সুগার টেস্ট করুন, ডায়াবেটিস মুক্ত জীবন গড়ুন’ এই শ্লোগান বাস্তবায়নের জন্য বিভিন্ন জেলা, উপজেলায় এসই তথ্য ও সেবাকেন্দ্র প্রদান করছে। এসই প্রতিষ্ঠাতা সমাজকর্মী মোঃ মাজহারুল ইসলাম মনে করেন, সুস্থ থাকায় অবস্থায় কেউ চল্লিশ পঞ্চাশ টাকা খরচ করতে চায় না।

পনের থেকে বিশ টাকা হলে অনেকেই চা বিস্কুট খাওয়ার খরচ মনে কওে সুগার টেস্ট করে সহজেই প্রত্যেকে তার সুগার লেবেলটা জানতে পারে। কারণ, অধিকাংশ ডায়াবেটিস সমস্যা নিয়ে তখনই ডাক্তারের কাছে আসেন, যখন সে শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত। স্বাভাবতই তাকে ডায়াবেটিকের জন্য ঔষধ অথবা ইনসুলিন দেয়ার প্রয়োজন হয়ে পড়ে। সমাজকর্মী মো: মাজহারুল ইসলাম বলেন, টাইপ ২ ডায়াবেটিক প্রাথমিক অবস্থায় ধরা পড়লে শুধুমাত্র ডাক্তার এবং পুষ্টিবিদদের পরামর্শে অনেকদিন পর্যন্ত ভালো থাকতে পারবে।
যারফ একজন ডায়াবেটিসমুক্ত রেখে যেসকল বিষয় থেকে নিজেকে রক্ষা করতে পাবেন–১. আর্থিক ক্ষতিগ্রস্থ থেকে, ২. শারীরিক ক্ষতিগ্রস্ত থেকে, ৩. মানসিক ক্ষতিগ্রস্ত থেকে, ৪. কর্মঅক্ষম অবস্থায় থেকে, এবং ৫. সামাজিক কুসংস্কারের বেড়াজাল থেকে রক্ষা পাবেন।

এসো সচেতন হই সোসাইটি (এসই) এর তথ্য ও সেবাকেন্দ্র পরিচালিত হচ্ছে ঝিনাইদহ। সেই কেন্দ্র থেকে নামমাত্র মূল্যে সুগার টেস্ট করে সুগার লেবেল সম্বন্ধে প্রাথমিক ধারণা পেতে পারবেন, ডায়াবেটিস সম্বন্ধে সঠিক তথ্য প্রদান করা হবে, যার মাধ্যমে সমাজে ডায়াবেটিক সম্বন্ধে কুসংস্কারদূরীকরণে সহায়ক হবে এবং ডায়াবেটিকে আক্রান্ত অক্ষম পরিবারে যোগ্যতা অনুসারে স্বাবলম্বী করার বা হওয়ার পরামর্শ দেয়া হবে। বৈচিত্র্যময় জনেগাষ্ঠী হিজড়াদের নৈতিকশিক্ষা, নৈতিকমূল্যবোধ, তারাও সমাজের অন্যদশ সাধারণ মানুষের মত সম্মান পাওয়ারযোগ্য এই বোধশক্তি জাগ্রত করা-এই সব বিষয়ে তাদেরকে কাউন্সিলিং করা হবে।

এসো সচেতন হই সোসাইটি (এসই) এর তথ্য ও সেবাকেন্দ্র এখন ঝিনাইদহ দেয়া হয়েছে। ঝিনাইদহ তথ্য ও সেবাকেন্দ্রটি পরিচালনার দায়িত্বে রয়েছেন পাপন চৌধুরী। তিনি অনেক দিন ধরে মানবিক কাজ করে আসছেন। তিনি বলেন, এসো সচেতন হই সোসাইটি (এসই) এর মূলনীতি অনুসরণ করে এই মহৎ উদ্দেশ্য বাস্তবায়নে বদ্ধপরিকর থাকবেন।

২০১৫ সাল থেকে নিজ অর্থায়নে পরিচালিত হয়ে সামাজিক সচেতনতামূলক আন্দোলন এসো সচেতন হই সোসাইটি (এসই) এর কার্যক্রম দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

আপনার মতামত দিন :

জনমত জরিপ

Coming Soon
করোনা নিয়ন্ত্রণে সরকারের পদক্ষেপ কতটুকু সঠিক?
করোনা নিয়ন্ত্রণে সরকারের পদক্ষেপ কতটুকু সঠিক?
করোনা নিয়ন্ত্রণে সরকারের পদক্ষেপ কতটুকু সঠিক?
  • এই বিভাগের সর্বশেষ